What is SEO?

আপনার ওয়েবসাইটের মধ্যে ব্লক এবং সার্ভিস কাংখিত ইউজারদের কাছে পৌঁছে দেয়ার জন্য যে সমস্ত পদ্ধতি ওয়েবসাইটের মধ্যে করা হয় সে গুলোকে মূলত SEO বলা হয়. সারা বিশ্বে একই ক্যাটাগরির অনেক ধরনের ওয়েবসাইট থাকবে, তাদেরকে অতিক্রম করে আপনার কনটেন্ট ইউজারদের সামনে সার্চ ইঞ্জিনের মাধ্যমে পৌঁছে দেয়ার লক্ষ্যে SEO বলা হয়. (What is SEO).

আপনি যদি আপনার ওয়েবসাইটটিকে খুব ভালোভাবে এসিও করতে পারেন তাহলে অনেক দূরে আঘাতে পারবেন। বর্তমান ডিজিটাল যুগে প্রত্যেকটি মানুষ অনলাইনের প্রতি আকৃষ্ট, সেক্ষেত্রে আপনার বিজনেস টি খুব দ্রুত উন্নতি করতে পারবেন এবং আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে অনেক দূরে আঘাতে পারবেন।

ওয়েবসাইট এসইও করার পাশাপাশি ওয়েবসাইট ডিজাইন টা খুবই গুরুত্বপূর্ণ। কারণ একটি ওয়েবসাইটের কনটেন্ট গুগল যখন রেংক করে তখন অনেকগুলো বিষয় গুগল মনিটরিং করে, তার মধ্যে ডিজাইন বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ওয়েবসাইট ডিজাইন ফ্রি শিখতে চান তাহলে, আমাদের ওয়েবসাইট মাধ্যমে খুব সহজে ফ্রি ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন। পাশাপাশি প্রিমিয়াম ক্লাস ও আমাদের ওয়েবসাইটের মধ্যে রয়েছে, আপনি চাইলে প্রিমিয়াম ক্লাসে ভর্তি হতে পারেন।

 

ওয়েবসাইটের জন্য SEO কতটা গুরুত্বপূর্ণ?

আমি একজন দক্ষ এসইও এক্সপার্ট হিসাবে বলবো ওয়েবসাইটের জন্য এসইও টি 100% গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ বর্তমান কম্পিটিশনের যুগ, সেক্ষেত্রে যুগের সাথে তাল মিলিয়ে আপনার ব্যবসার কে উন্নতি করাটাই উচিত। সে ক্ষেত্রে আপনি যদি খুবই ভালো ভাবে আপনার ওয়েবসাইটটিকে এসইও ফ্রেন্ডলি করতে পারেন,

তাহলে অন্য ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটের সার্ভিস ইউজারদের কাছে খুব দ্রুত পৌঁছে যাবে। আর ওয়েবসাইট সার্ভিস বা প্রোডাক্ট অন্যদের থেকে আপনার প্রডাক্ট বা সার্ভিস ইউজারদের কাছে সর্বপ্রথম পৌঁছানোর মূল উদ্দেশ্য কে SEO বলা হয়।

অনেক সময় দেখা যায় একজন অদক্ষ ব্যক্তি কিন্তু তার অর্থ আছে কিন্তু SEO অথবা ইন্টারনেট জগৎ সম্পর্কে তার কোন ধারণা নেই, সে অযথা অর্থ খরচ করেছে কিন্তু কাঙ্ক্ষিত রেজাল্ট পাচ্ছে না. সেক্ষেত্রে তার বিজনেসের কোনভাবে উন্নতি সম্ভব না. সেই ব্যক্তি যদি তার ব্যবসার জন্য একজন দক্ষ এসইও এক্সপার্ট হায়ার করে তাহলে, সে খুব সহজেই সেই SEO এক্সপার্ট এর মাধ্যমে অনলাইনে তারপর একটা খুলি প্রডাক্ট গুলো কাংখিত ইউজারদের কাছে পৌঁছে দিতে পারবে আর তখনই সেই ইউজার তার প্রোডাক্ট গুলা ক্রয় করবে। ফলে তার ব্যবসার উন্নতি আসবে। তাই সর্বক্ষণই একটি বিষয় লক্ষ্য করতে হবে, যুগের সাথে নিজেদের আপডেট করাটাই উচিত।

 

এসইও মূলত কয় ধরনের?

1) হোয়াইট হ্যাট SEO

2) ব্ল্যাক হ্যাট SEO

 

1) হোয়াইট হ্যাট SEO: হোয়াইট হেড এসইও মূলত সার্চ ইঞ্জিনের রুলস এন্ড রেগুলেশন মেনে যে এসইও টি করা হয়, সেটিকে মূলত হোয়াইট হ্যাট এসইও বলা হয়. আর হোয়াইট হেড SEO ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন সার্চ ইঞ্জিনের রিকুইরেমেন্ট অনুযায়ী ওয়েবসাইটটি SEO ফুলফিল সম্পন্ন করবেন, তখন আপনার ওয়েবসাইটটি ক্রমে ক্রমে সার্চ ইঞ্জিনের প্রথমে চলে যাবে তখনি আপনার আপনার কাঙ্খিত User আপনার প্রোডাক্ট অথবা কন্টাক্ট খুঁজে পাবে। এটি মূলত হোয়াইট হেড SEO বলে.

What is SEO

হোয়াইট হেড এসইও মূলত দুই প্রকার :

যদি আপনি প্রশ্ন করেন What is SEO ? তাহলে মূলত এই অন-পেজ এন্ড অফ-পেজ এসইও কে মূল SEO বলা হয়.

  * ON-Page SEO
  * Off-SEO

ON-Page SEO: অনপেজ এসইও বলতে মূলত ওয়েবসাইটের মধ্যে এসইও করাকে বোঝায়। আমরা যখন কোন কনটেন্ট লিখি ওয়েবসাইটের মধ্যে, সেই কনটেন্টটি কে অনপেজ এসইও করাটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ সঠিকভাবে যদি অনপেজ এসইও করা হয় তাহলে এসইওর ৫০% কাজ কমপ্লিট হয়ে যায়।

যারা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে অনপেজ এসইও করে তাদের জন্য দুটি পারফেক্ট পাওয়ারফুল প্লাগিন রয়েছে Yoast SEO এবং RankMath এই দুইটি প্লাগইন মধ্যে যেকোনো একটি প্লাগিন ব্যবহার করলে খুব সহজে অন পেজ এসইও করা সম্ভব।

Yoast SEO:  Yoast SEO ব্যবহার করে অন-পেজ এসইও কাজটি খুব সহজে সম্পন্ন করা যায়। এটি ওয়ার্ডপ্রেসের প্লাগিন। ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে প্লাগিন অপশন এ গিয়ে Yoast SEO লিখলেই প্লাগিনটি খুব সহজে পেয়ে যাবেন।

কিন্তু আমার মনে হয় Yoast SEO দিয়ে যখন আপনি কাজ করবেন তখন অন পেজ এর সম্পূর্ণ কাজ করতে পারবেন না, কারণ তাদের প্রিমিয়াম ভার্সন প্লাগিন রয়েছে। এজন্য আপনাকে যে ফ্রি প্লাগইনটি দিবে, সেটির মধ্যে সম্পন্ন ফাংশন পাওয়া যাবে না. সে ক্ষেত্রে আমি একজন দক্ষ SEO এক্সপার্ট হিসেবে, আপনাকে অন-পেজ এর জন্য RankMath প্লাগিনটি ব্যবহার করতে বলব.

What is SEO

 

Rank Math: বর্তমান ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কে অনপেজ এসইও করার জন্য আমি একজন এসইও এক্সপার্ট হিসেবে আপনাকে রিকমেন্ড করব Rank-Math প্লাগিনটি। কারণ এই Rank-Math প্লাগিনটি সম্পূর্ণ ফ্রি, এই ফ্রি Rank-Math প্লাগিন দিয়ে গুগল সমস্ত রিকোয়ারমেন্ট অনুসারে আপনার ওয়েবসাইট এর ভিতর থেকে খুব সহজে অন-পেজ এসইও করে ফেলতে পারবেন। খুব সহজে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে প্লাগিন অপশন এ গিয়ে সার্চ বারে Rank-Math লিখলে খুব সহজে Rank-Math Plugin পেয়ে যাবেন।

যদি আপনি বলেন What is SEO, তাহলে আমি বলব আপনার ওয়েবসাইটটিকে অন-পেজ এবং অফ-পেজ What is SEO সম্পন্ন করতে পারলেই আপনি হোয়াট ইজ ইউর ANS টি খুব সহজেই পেয়ে যাবেন, পাশাপাশি খুব দ্রুত রেজাল্ট লক্ষ্য করবেন।

 

What is SEO ব্ল্যাক হ্যাট?

2) ব্ল্যাক হ্যাট SEO: এসইও বোঝানোর জন্য আপনাকে আমি একটি গল্প শোনাবো, আশাকরি এই গল্পটি শুনলে ব্ল্যাক হ্যাট এসইও সম্পর্কে আপনার আইডিয়া চলে আসবে। ধরুন আপনার একটা দোকান আছে, সেই দোকানটি নতুন দিয়েছেন But প্রাথমিক অবস্থায় আপনার দোকানে কোন কাস্টমার নাই. আপনার দোকানের কাস্টমার বৃদ্ধি করার জন্য আপনি চিন্তা করলেন কিছু সংখ্যক লোক ভাড়া করলেন তাদের দিয়ে মৌখিকভাবে আপনার দোকানে কাস্টমার আনলেন,

আপনি একবার ভাবুন তো ওই যে টাকার বিনিময়ে আপনি মানুষের মাধ্যমে কিছু সংখ্যক কাস্টমার পেলেন সে কাস্টমার কি আদেও আবার দোকানে আসবে? না কখনোই আসবে না. কারণ তারা অর্থের লোভে আপনার দোকানে এসেছে সাময়িক সময়ের জন্য। তদ্রুপ আপনি যদি ওই অর্থটাকে এডভার্টাইজিং এর জন্য রাইট ওয়েতে খরচ করতেন তাহলে অর্গানিক ভাবে কাস্টমার পেয়ে যেতেন। যা প্রতিনিয়ত অরগানিক ভাবে আসতে থাকবো। ব্ল্যাক হ্যাট এটা মূলত ওই অর্থের বিনিময়ে কাস্টমার ডেকে নিয়ে আসা.

যারা এই ব্লগ ব্ল্যাক হেড এসইও করে তাদের জন্য ভবিষ্যতে খারাপ কিছু অপেক্ষা করে. কারণ ব্ল্যাক হ্যাট SEO করলে সাময়িক সময়ের জন্য গুগলের কাছে রেংক পাওয়া যায়।

কিন্তু ভবিষ্যতে এর রেংক পাওয়া যায়না। তাই সর্বক্ষণই খেয়াল রাখবেন কখনোই বেআইনিভাবে ব্ল্যাক হ্যাট SEO করবেন না. কারণ এটি সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে ব্ল্যাক হ্যাট SEO একদমই ভালো বিষয় না. তাই সর্বক্ষণই ধীরে ধীরে এসইও করবেন যার ফলে আপনি খুব ভাল রেজাল্ট পাবেন। I tink This is a What is SEO Black.

ব্ল্যাক হ্যাট SEO সম্পূর্ণ বেআইনি পদ্ধতি যা করলে ওয়েবসাইটের ভাবমূর্তি সার্চ ইঞ্জিন এর কাছে একদমই নষ্ট হয়ে যায়। আরেকটি বিষয় সর্বক্ষণই খেয়াল রাখবেন আপনার ওয়েবসাইট এসইও করার জন্য অল্প টাকার বিনিময়ে অনেক ধরনের মার্কেটপ্লেসে ব্যাকলিংক অর্থাৎ SEO করে দেয়, তারা কিন্তু এই ব্ল্যাকহেড পদ্ধতিতে কাজ করে.

আর যখনই আপনি কম টাকার বিনিময়ে লোভে পড়ে ওদের সার্ভিস টা নিবেন, নেয়ার ফলে আপনার ওয়েব সাইটটি গুগল থেকে পেনাল্টি খেতে পারে। পেনাল্টি অর্থ গুগোল তার সার্চ ইঞ্জিন থেকে অনেক দূরে ছুঁড়ে ফেলায়। তাই এমন সার্ভিস কখনোই নিবেন না.

সর্বক্ষণই ভালো এসইও এক্সপার্টদের কাছ থেকে সার্ভিস নেওয়ার চেষ্টা করবেন। তার ফলে আপনার ওয়েবসাইটটি অরগানিক ভাবে গুগলের কাছে ভালো আকর্ষণ অর্জন করতে পারবে। আর আরেকটি বিষয় সবথেকে গুরুত্ব দেওয়া উচিত আপনার ওয়েবসাইট এর ভিতর

কন্টেন কোয়ালিটি ভালো থাকতে হবে. যদি কনটেন্ট কোয়ালিটি ভাল তৈরি করতে পারেন তাহলে আপনি সার্চ ইঞ্জিন থেকে খুব ভাল রেজাল্ট পাবেন। এবং ইউজার দের কাছ থেকে ভালো ফিডব্যাক পাবেন। এটাই মূলত What is SEO. আশাকরি What is SEO অ্যানসার বিষয়টি বুঝতে পারছেন.

error: Content is protected !!