Basic WordPress Tutorials

আপনি যদি ওয়েব ডিজাইনার এন্ড ডেভেলপার হতে চান, তাহলে আপনাকে অবশ্যই প্র্যাকটিক্যালি কাজ এবং ধৈর্য থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ ওয়েব ডিজাইনার এবং ডেভেলপার হতে হলে, অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়। অধিকাংশ স্টুডেন্টদের মধ্যে এই ধৈর্যটা ধরে রাখতে পারে না, তার ফলে তারা খুব দ্রুত ঝরে পড়ে। কারণ ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কোর্স অনেক বড়, যারা এই বড় কোর্স দেখে বা শুনে ভয় পান, তাদের জন্য খুব সহজে কোডিং ছাড়াই ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ওয়েবসাইট বানাতে হয়, সেই প্রচেষ্টা সম্পূর্ণ আমার ইউটিউব চ্যানেলে পাবলিস্ট করা হয়েছে।

সেখান থেকে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এই ব্লগের মধ্যে ওয়ার্ডপ্রেস বেসিক টিউটোরিয়াল বিষয়ে সম্পূর্ণ ধারণা দেয়া হয়েছে। আমি আশা করি আপনি যদি কোডিং ছাড়াই ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপ হতে চান তাহলে ওয়ার্ডপ্রেস আপনার জন্য সবথেকে উত্তম সিএমএস ফ্রেমওয়ার্ক। Basic WordPress Tutorials.

আপনার যদি ওয়ার্ডপ্রেস এর এই বেসিক পর্ব গুলি কমপ্লিট হয়ে যায়, তাহলে অবশ্যই ওয়ার্ডপ্রেস ফ্রী থীম কাস্টমাইজেশন এর পরবর্তী শুরু করবেন। ওয়ার্ডপ্রেস Free থিম কাস্টমাইজেশন শেখার গুরুত্বটা অনেক বেশি, কারণ প্রাথমিক অবস্থায় একটি থিম কিভাবে পরিচালনা করবেন তা ওয়ার্ডপ্রেস ফ্রী থীম কাস্টমাইজেশন মাধ্যমে পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে সক্ষম হবে. তাই ফ্রি থিম প্রচেষ্টায় সম্পন্ন করবেন।

তারপর ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম এর জন্য যে যে দক্ষতা প্রয়োজন আমরা পরবর্তী ভিডিওতে সবকিছু বলে দিব. আশা করি আমরা আপনাদের সাথেই থাকব। আপনারা আমাদের কনটেন্ট পেয়ে যদি কোন উপকৃত হন অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

Basic WordPress Tutorials

ওয়ার্ডপ্রেস একটি সিএমএস পূর্ণরূপ হল “কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম” এই ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো ধরনের ওয়েবসাইটের কনটেন্ট খুব সহজে মেইনটেনেন্স করা যায়। সারাবিশ্বে ওয়ার্ডপ্রেস দিয়ে মিলিয়ন মিলিয়ন ওয়েবসাইট তৈরি করা রয়েছে। ওয়ার্ডপ্রেস খুব সহজ এবং ইউজার ফ্রেন্ডলি সিএমএস, যা ব্যবহার করে আপনি খুব সহজে এবং দ্রুত ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

দিন যত যাচ্ছে ওয়ার্ডপ্রেসের চাহিদা ততই বাড়ছে। এটি একটি ফ্রী সিএমএস। ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি ওয়েবসাইট খুব সহজে গুগলের কাছ থেকে পাওয়া যায়। আর একটি ওয়েবসাইট তৈরি করার মেইন উদ্দেশ্য গুগোল এর জন্য Rank . এর জন্য আপনি যদি একটি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করেন তাহলে, সেই ওয়েবসাইটটি SEO অপটিমাইজ করে খুব দ্রুত গুগলের কাছ থেকে পাওয়া সম্ভব।

এই জন্যই আমরা সবসময় ওয়ার্ডপ্রেস ব্যবহার করার জন্য আপনাদেরকে রিকমেন্ড করে. ওয়ার্ডপ্রেস নিয়ে আপনি যদি নিজের দক্ষতা ভালোভাবে তৈরি করেন, তাহলে বিভিন্ন প্রকার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে খুব দ্রুত ইনকাম করতে পারবেন। বর্তমান যুগে মার্কেটপ্লেসের মাধ্যমে খুব সহজে ইনকাম করা সম্ভব। তবে আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে তাছাড়া ইনকাম করা সম্ভব না.

আমি মোঃ রুবেল হোসেন বিগত 5+ বছর ধরে ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট সাথে এসইও নিয়ে কাজ করতেছে। এ যাবত বিশ্বের অনেক Client সাথে কাজ করেছি। এখনো কাজ করতেছি আল্লাহর রহমতে।

আশা করি, আপনারা যদি ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে অবশ্যই আমার ইউটিউব চ্যানেল এর সাথেই থাকবেন কারণ আমি প্রতিনিয়ত আমার ফ্রিল্যান্সিং লাইভে যা ঘটে সেগুলো নিয়ে ভিডিও তৈরি করে আপনাদেরকে দেখায়। ওয়াডপ্রেস এরমধ্যে প্লাগিন এবং থিম নামক দুটি সফটওয়্যার থাকে যার সমন্বয়ে একটি ওয়েবসাইট ড্রাগ এন্ড ড্রপ করে খুব সহজে ডিজাইন করে ফেলা যায়।

ওয়ার্ডপ্রেসের ডিফল্ট অনেক ফ্রি থিম আছে, যা ব্যবহার করেও দূরত্ব ওয়েবসাইট তৈরি করা সম্ভব কিন্তু ওয়াডপ্রেস ফ্রী Theme সব ধরনের ফাংশন পাওয়া যায় না. কিছু প্রিমিয়াম থিম এর প্রয়োজন হয়. আর এই প্রিমিয়াম থিম এর মধ্যে সবথেকে জনপ্রিয় কিছু থিম মার্কেটপ্লেসে পাওয়া যায় সেগুলোর চাহিদা অনেক বেশি। তারমানে আপনি যদি ওই চাহিদা সম্পূর্ণ থিমগুলোর উপর নিজেকে দক্ষ করেন, আশা করি বাজারে আপনার চাহিদাটাও বেড়ে যাবে।

এই ধরনের বিষয়গুলি লক্ষ্য রেখে আপনার কাজের দক্ষতা বৃদ্ধি করতে হবে তাহলে আপনি জীবনে সফলতা দেখতে পাবেন। ওয়ার্ডপ্রেস এর সাথে কাজ করতে হলে থিম প্লাগিন সম্পর্কে সর্বপ্রথম ভালো ধারণা লাভ করতে হবে. তারপর কিছু জনপ্রিয় থিম আছে যেমন Avada Theme, Divi Theme, এলিমেন্টর পেজ-Builder, নিউজপেপার থিম, ও-কমার্স ইত্যাদি এ ধরনের Theme অনেক বাজারে পাওয়া যায়। কিন্তু সব Theme প্রিমিয়াম, যা আপনি সহজে পাবেন না.

আমাদের এই ওয়েবসাইটের মধ্যে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর প্রিমিয়াম কোর্স আছে আপনি যদি ওই কোর্সের স্টুডেন্ট হন তাহলে আপনাকে থিম কাস্টমাইজেশন শেখানোর পাশাপাশি প্রত্যেকটা থিম আপনাকে ফ্রিতে প্রোভাইড করা হবে. যা ব্যবহার করে আপনি আপনার ক্লায়েন্টের কাজ করতে পারবেন খুব সহজে এবং সমস্যা ছাড়া এর ফলে আপনাকে বাড়তি করে মার্কেটপ্লেস থেকে Theme ক্রয় করার কোনই প্রয়োজন হবে না.

  1. Divi Theme Live project Tutorials

  2. Elementor Live Project Tutorials

  3. WordPress eCommerce Tutorials

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!